ছোট্ট একটা পুঠি মাছ
বরশীর ফাঁদে দিয়া
ধরবি বলে আমারে,  
তুই বরশীতে গাঁথিয়া
ফেলে দিলি মনের মাঝে
আমারে তুই ধরবি বলিয়া ।


আমি বোকা বগার মত,
খাইলাম গিলিয়া ।
গন্দমের মত আমি,
খাইলাম গিলিয়া ।


বরশী গাঁথল অন্তরেতে
ফুটা হইলো, আমার কলিজা ।
এখন আস্তে আস্তে টেনে আনলি
ডাঙ্গায় তুলিয়ারে, ডাঙ্গায় তুলিয়া ।


কেটে ছেঁটে ধুইলি আমায়
লবণ মাখিয়ারে, লবণ মাখিয়া ।
এখন ডরে ভয়ে ভীত হয়ে,
তোরই কোথায় উঠি বসি
নইলে, তেলে ভেজে খাবি আমায়
কড় কড়া ভাজিয়ারে,
কড় কড়া ভাজিয়া ।


মাঝে মধ্যে বলে থাকিস,
কাঁচা খাবি আমায় গিলিয়া
আমি বোকা হাঁদারাম,
চলি, তোর কথা মানিয়ারে
চলি তোর কথা মানিয়া ।।