একটা বানী সুধা জানি
সেই বানীরে, সুধা মানি
অমৃত সেই বানীর পানে
মন ছুটে যায়, মন ছুটে যায়,
জীবন ভরে তাহার পিছু
ছুটছে সবাই অহর্নিশি
রসে ভরা সে বানীটা
চলে সবার মন যোগাইয়া ।


মনে মনে প্রানে প্রানে
সেই বানীতে বিদ্ধ করে হৃদয়খানি ।
পৃথিবীটা ঘুরছে কেবল, একা নয় সে
অন্য সব গ্রহরাজি বাঁধন তাহার একটা বানী
স্রষ্টাও তাই সৃষ্টি করেন
ঐ বানীর সুত্রে গাঁথি
যত বানী আছে লিখায়
এই বানীটি শ্রেষ্ঠ জানি
মায়া, প্রেম, ভালবাসা, আদর খানি
শ্রদ্ধার চোখে সবাই দেখে ।


এই বানীটা চিনে না
কারো ঘর বাড়ি
চিনে না টাকা কড়ি
যদি করে প্রেমের সুধা বরিষণ
তাহলে চলে আসে সব ছাড়ি
এই বানীটার বিত্তের সাথে
সদাই আড়ি ।