আমি একটা পাগলের
কারখানা খুঁজি
যেখানে পাগল বানায়
মন পাগল হয়
এ দুনিয়ার মায়া ছাড়ায়
আমি সেই পাগল খুঁজি ।


পাগলের দেখা না পাই
এখন দিক হারা, পাগল হইয়া
পথে পথে ঘুরিয়া বেড়াই।


পাগলের দেখা না পাই
কোথায় গেলে সেই পাগল পাই
যে পাগলে মন্ত্র শেখায়
আসল বাড়ীর মায়া বাড়ায়
সেই পাগল খুঁজি ।


পাগলের নাই ঘর বাড়ি
থাকে গাছ তলায় পড়ি
যে পাগলের, এই দুনিয়ার মোহ নাই
কোথায় গিয়ে তারে পাই,
তাই পথে পথে ঘুরি
পাগল পাবারই আশায় ।


এখন কিছু নকল পাগল
রইছে আস্তানা গারি,
তাদের নামের আগে পাছে
অনেক বাড়াবাড়ি ।
আসল নাম তার ছোট্ট একটা
তাইতো লাগে অনেক খটকা,
আমরা শুধু ছুটছি,
তাদেরই পথ ধরি ।


এ বাজারের যত পাগল আছে
ইসলামের নাম ভাঙ্গিয়া
গড়ছে তারা, এই দুনিয়ার ঘর বাড়ি।
আসল পাগল চিনার উপায় কি
আমি সেই পাগল খুঁজি ।।