সাগরের জল নৃত্য করে
হাওয়ার সাথে তাল মিলিয়ে
মেঘেরা সব খেলা করে তাহার সাথে
বিজলী চমক হানে
বজ্র বাজায় ড্রাম খানি
মাঝে মাঝে দমকা হাওয়া
ঘুর্নি পাকে প্রলয় মাতে
দু পাড়ে কূল ছাপিয়ে মাতম করে
যতক্ষণ হাওয়ায়, পানির যুদ্ধ চলে ।
শ্রেষ্ঠত্ব জাহির করে এমনি করে।


দুপারের যা বসত থাকে
বিলীন হয় এক নিমিষে
মানুষ সকল সংগ্রাম করে
নিঃস্ব হাতে নতুন করে, বাঁধে বাসা
ইতিমধ্যে অনেক কিছু খোয়া গেছে
সঞ্চয় যাহা যুগ যুগ ধরে
আবার শূন্য থেকে
বৃত্তের খোঁজে ।।