নানা দেশে ভিন্ন সময়
ঋতু রাজের আগমন
নাড়া দেয় তো সবার মন ।
প্রভাব ফেলে জীব জগতে
বসন্তে তাই মনে প্রাণে,
শরীরে দোলা দিয়ে যায় ।
শিহরন জাগে, প্রফুল্ল থাকে মন ।


বৃক্ষ লতা পাতায়, শাঁখে শাঁখে
সবুজের সমারোহে,
নতুন সাজে শোভা পায় ।


উত্তর হাওয়া দক্ষিণে যায় ঘুরে
মনটা কেবল উরু উরু করে,
বন্ধুরে ছোঁয়ারই আশায়,
যৌবন দোলা দিয়ে যায়
উন্মুখ থাকে মন, বন্ধুর আশায় ।
এ সময় ভাল লাগে না
সখা সখি ছাড়া ।


যৌবনে রং লাগে, প্রকাশ করে ভূষণে
হলুদ, গাঁদা, ফুল, খোঁপায় শোভা পায়
লাল পাড়ে, হলুদ, কিম্বা শুভ্র জমিনে
শাড়ি পড়ে ঘুরিয়া বেড়ায় ।
বন্ধুরা সব সাজে পাঞ্জাবি আর ফতুয়ার
নানা রঙের উল্কি আঁকা
দিন মান ঘুরে ফিরে আড্ডা করে
রেস্তরাঁতে সুন্দর খাবার খায়
ক্লান্ত হয়ে দিন শেষে ডেরায় ফিরে আসে ।
নানা দেশে ভিন্ন সময়
ঋতু রাজের আগমন
নাড়া দেয় তো সবার মন ।