তুমি ছিলে কোথায়?
বাবার ভ্রূণ ছেড়ে দিল,
মাতার জঠরে
দশ মাস দশ দিন ধরে
তুমি ছিলে হেথায় ।
নাড়ের সাথে বাইন্ধা নাড়
রক্ত চুষে পান করিলা তার
সেই কথাটি এখন তুমি,
স্মরণ করতে পার নাতো আর ।


নিজেকে বঞ্চিত করে,
সব কিছু দিয়েছে তোমারে,
কত যতন কইরা রাখছে তোমারে ।
সেই মাকে কষ্ট দাও,
কার সন্তুষ্টির তরে?
এ পার দুনিয়ার সব কিছু,
টাকা থাকলে কিনা যায় তাহারে ।
মায়ের আদর, স্নেহ, ভালবাসা
পার কি তার দুধের মূল্য,
দিতে তাহারে।


বেহেস্ত, দোজখ নাম শুনেছ,
অল্প ত্যাগে কেনা যায় তাহারে।
কিনল না যে সে তো নরাধম ।
অধমরে তুই বুঝবি পরে,
তোর মাকে হারালে ।
এখন কোন মূল্য নাই তার
মরার পরে দিবি মূল্য
হাজার কেঁদে পাবি না তারে
হাজার কাঁদলে ফিরবে নাতো আর ।।