দেখেছি তোমার রুপের বাহার
বাহির থেকে, বোঝা যায় না কারো অন্তর ।
রূপ দেখে, মুখ দেখে যায় না চেনা
মুখে মৃদু হাসি, অন্তর কালিমা ভরা
অন্তর্যামী জানে শুধু অন্তরের কথা ।
তাকে কখনো ফাঁকি দেয়া যাবে না
তাঁর সৃষ্টির মোরা, তাঁরই হাতে গড়া ।
পুতুল মোরা বিশ্ব চরাচরে
কেউ কেউ ভুলে যায়, কেমন করে
রূপ লাবণ্য মলিন হলে
বয়সের ভারে নিম্নমুখী দৃষ্টি হবে
তখন তোমার পরবে মনে
উলটো রথে চলবে চাকা ।


উন্মত্ততা, হিসাব ছাড়া চলা ফেরা
ভুলের মাশুল গুনতে হবে
যা করেছো উগ্র ভাবে,
অনায়াসে ফেরত পাবে
হাজার কেঁদে শোধরানোর
সময় পাবে না ।।