আকাশ জুড়ে মেঘ করেছে
গুরু গুরু ডাক দিয়েছে
চল ছুটে মর্তের পানে ।
পিপাসার্ত পৃথিবী কাতর কণ্ঠে,
বন্ধু ডাকে তৃষ্ণা নিবারণে ।
কষ্ট দেখে মেঘ মালা জড় হয়
ক্রন্দন করে সিক্ত করে ধরা
মানুষ সকল বুঝতে নারে,
বিজ্ঞ সাধু জন, নত শিরে কুর্নিশ করে,
এ যার অবদান, সে তো সর্ব শক্তিমান ।


যৌবনে, উদাম দেহে ভিজে ভিজে,
উল্লাস করে খেলেছি কত, বন্ধু মিলে,
এখন ভাটির গাঙ্গে পাল তুলেছি
হাল ভেঙ্গেছে, স্রোতের তোরে চলছি কেবল,
তরী খানা ডুববে কখন, এই তো সময় এলো বলে ।


মরা গাঙ্গে বান ডাকে না,
কেউ তো কাছে আর ডাকে না,
সবাই তো যায় দূরে সরে, আরও দূরে ।
এই তো নিয়ম, ক্লান্ত মনে ভাবছি এখন,
আক্ষেপ করার কীইবা আছে ।
আকাশ জুড়ে মেঘ করেছে
গুরু গুরু ডাক দিয়েছে
চল ছুটে মর্তের পানে ।
পিপাসার্ত পৃথিবী কাতর কণ্ঠে,
বন্ধু ডাকে তৃষ্ণা নিবারণে ।