ভাষা দিবসে মন ছুটে যায় সেই মিছিলে
ঝরেছিল রক্ত বিষাক্ত বুলেটের আঘাতে
বাংলার মসনদে সমাসীন ছিল মির জাফর
অখণ্ড পাকিস্তানের গোলাম ছিল
গোলাম আযমের হিংস্র নখর ।
আঁচর কেটে রক্ত চুষেছে অগণিত মায়ের বুকের
মাতৃ ভাষার উৎস নিয়ে স্বাধিকারের ডাক এলো
বাহান্ন থেকে একাত্তর, সময় এগিয়ে
স্বাধীনতা এলো, বিনিময়ে যা দিয়েছি
ইতিহাস বলবে কথা ।
মায়ের ভাষা আজ মর্যাদায় সমাসীন
গর্বিত জাতি হিসেবে সমাদৃত আজ ।।