এমন সুন্দর মায়ের ভাষা,
খুঁজে তুমি পাবে না তো আর ।
পাখির রবে কথন করে,
স্নেহ মাখা আবীর দিয়ে,
দেখবে না তো, কোথায় ও তুমি আর ।
সেই মায়েরই ভাষা আমার
রক্তে ভেজা, ফুলদানীতে,
শোভে এখন শিমুল, পলাশ,
লাল গোলাপ আর রক্ত জবায় ।


শহীদ মিনার স্মৃতি তাহার
নগ্ন পদে শ্রদ্ধা জানায়
নত শিরে প্রাতঃ বেলায়
প্রজন্মরা যাতে ভুলে না যায় ।