প্রভু তোমার থেকে কত দূরে থাকি
তুমি তো জানো, আমি তো না জানি
আমাকে জানাও তুমি
অতি সত্বর করি ।
মুখে বলি অন্তর্যামী, অন্তরে কি বলি ।
সব কিছু জানো তুমি ।


যদি  অন্তর্যামী বলি তা হলে কি করে,
মিথ্যার সাথে আবাস গড়ি।
যদি অন্তর্যামী বলি, আর আস্থা রেখে চলি
তা হলে কি করে কালি দিয়ে ঢাকি?
জানি যদি অন্তরে,
ঢোল বাজিয়ে, মাইক হাঁকিয়ে
লোক দেখিয়ে
গুন কীর্তন করি কার জন্য?
আসলে তাকে ভয় করে কি চলি
এমন ভাবে গোপন করে চলি যেন
ধরার পরে সবাইকে ফাঁকি দিয়ে চলি ।
অন্তর্যামী দেখছেন
আঁধার দিবস গোপনে প্রকাশে
চিন্তা ধারা বা কোন ইঙ্গিত করি
সব কিছু দেখ তুমি
কাক আর মানুষ স্বভাব একই
চক্ষু বুজে খাবার লুকায়,
পরে তা খুঁজে না পায় ।


মানুষ তেমন নিশ্ছিদ্র গোপনে,
সবার থেকে গোপন করে
বিচার করবেন যিনি সব কিছু দেখছেন তিনি
তা হলে গোপন করতে পারলাম কি?