সম্মান আছে যার, সে বড় অসহায়
কখনো যদি খোয়া যায়, এ অর্জন
ছোট ছোট ত্যাগের টুকরো
ঝুড়িতে ফেলে, সঞ্চয় শত বর্ষ ধরে
ভয় তার প্রতি পদে পদে, যদি খোয়া যায়।


নিজেকে অতি ক্ষুদ্র ভেবে চলে সে জন
সেবায় ব্রত, প্রাণ পণ চেষ্টা, পায় পায়
হিসাব করে সদা চলে, যদি খোয়া যায়,
সবাই ভাবে তারে অতি বোকা জন
করতে হয় তার বৈরাগ্য সাধন, নিরজনে ।
তিনি ববীয়ান, বরন্যর কাছে
থাকে সদা তটস্থ, ভুল করে কর্মযোগে
খোয়া যায় যদি তার অর্জন ।।