ঋতুরাজ এসেছে কি সাজে সেজেছে,
কি বারতা নিয়ে নব চেতনায় ।
সবুজের সমারোহ দক্ষিণা বায় ।
শরীরে শিহরন তনুমন উচাটন ।
কণ্ঠে সুর সাধে গুন গুন গুঞ্জনে ।
কোকিলেরা মধুরতানে সুর তুলেছে ।
ঋতুরাজ এসেছে গোপনে অতি গোপনে ।
শৈত্যর রেশ কেটে মৃদু বায়,
ফুলে ফুলে সেজেছে হলুদ রং মেখেছে ।
ঋতুরাজ এসেছে, মনে দোলা লেগেছে ।
মন ছুটে যায় তাই বন্ধুর সকাশে ।।