পৃথিবীটা গোলাকার
তাই সব কিছু চলে বৃত্তের বলয়ে
সময় ছকে আটা, এগিয়ে চলা
সব কিছু আপন কক্ষপথে পরিক্রম করা,
সেতো ঘণ্টা, দিন, মাস কিম্বা বর্ষ,
হতে পারে টা যুগ বা তারো অধিক
বলি যদি জীবন বলয় কতক্ষণে যবনিকা
কে জানে তাহা মেদিনীতে মদিরার নিবন্ধন ।


উষ্ণ প্রবাহ থমকে শৈত্যর নিবিড় আলিঙ্গন
আলো ছেড়ে আঁধারে সব দেহ করবে গমন,
কি আছে নিচয়, বহমান রইবে ধরায় ।
রোজ নামচার পাতা যতবার দেখি
বিচি কিচ্ছি ছাড়া আর কিছু নয় ।
পরিধেয় ধৌত করিয়া দূরীভূত করি ময়লা
হৃদয়ে জমাটবদ্ধ ক্লেদ কি ভাবে করবো শোধন
সাধনা অবিরত, রয়েছি সচল
আপন কক্ষ ভ্রমণ লগ্ন, কখন পৌঁছোবার
বলয়ের সংযোগ বিন্দুতে আবার ।।