আমরা কোথায় আছি, কোথায় যাব
কেনই বা এলাম ধরায়
ভেবে ভেবে দিন যায় রাত যায়
এমনি করে মাস, বৎসর চলে যায়
আমরা দাঁড়িয়ে একই জায়গায়
যতই এগুতে যাই ততই পিছনে ধাই
ছুটে চলি, সম্মুখে আঁধার দেখি ।
কোথায় আছি কোথায় যাব
কেনই বা এলাম ধরায়
আষ্ঠে পিষ্টে ধরেছে, কষ্টের বোঝা
বহিবার তো আর শক্তি নাই
আমরা কোথায় আছি, কোথায় যাব ।


চলতে পথে, সাথী পেয়েছি
কষ্টের বোঝা শুধু, তাকে দিয়েছি
পারিনি দিতে সুখ, পারিনি গড়তে
কোন নিরাপদ আশ্রয়
শুধুই প্রহসন, আর তো কিছু নয়
আমর কোথায় আছি, কোথায় যাব
কেন এলাম এ ধরায় ।।