দিন চলে যায় মাস চলে যায়
বৎসর ঘুরে যুগ চলে যায়
পূর্তি করে সিলভার জুবিলী
শত বর্ষ ঘুরে স্বর্ণ জয়ন্তী ।
হিসাব করে রাখিনি তো
দেখছি নাতো পিছন ফিরে
আসবে নাতো আবার ঘুরে
আর তো কোনদিন, আর তো কোন দিন।


বাল্য কৈশোর যৌবন আসে
আস্তে আস্তে চলে যায় সে
ক্লান্তি বিহীন, চলে ক্লান্তি বিহীন।
ক্লান্ত হয়ে পরবো যখন
ভূতল কেবল বন্ধু  হবে
মাটি শুধু মায়ের ধারা
সব কিছু ছেড়ে দিয়ে
সব কিছু ফেলে রেখে যেতে হবে,
নিতে মায়ের আলিঙ্গন ।


মাও তেমনি আঁচল তলে রাখবে মোরে
অঘোর ঘুমে ঘুম পাড়িয়ে,
ডাকবে নাতো কেহ এই ভুবনে আর
সময় কারো থাকবে নাতো স্মরণ করার।


যে কটা দিন আছি এই দুনিয়ার পর
কড়ি আছে বলে সবাই করে কাড়াকাড়ি
সময়ের মূল্য অনেক
অবহেলা করা চলবে নাতো আর ।।