মাতৃভাষার বন্দনা গেয়ে
নবীন কবি শহীদ মিনারে
অশ্রুসজল চোখে মনে পড়ে
বাহান্নর বলিদান...
একুশে ফেব্রুয়ারী, ভুলি নাই !
বেহায়া এক মাছি,উড়ে আসে
কবির চকচকে নাকে...
কবি সদ্য পেয়েছেন কবিসম্রাট
সম্মান আকাদেমী থেকে।
বেহায়া মাছি জানেনা,বোঝেনা
বাহান্ন করেছে ভারী হৃদয়...
কি বলিস তুই,এসেছিস
সুখবর নিয়ে ?
যার মুখে কবি প্রথম
মাতৃভাষা,ঘুমপাড়ানীয়া
শুনেছিল গান,সেই পিছু টান
মা , মারা গেছে কোনো
এক বৃদ্ধাশ্রমে: একা একা।



("বাংলা আমার ভাষা")