লিখতে পারিস বাংলা ?
নিদেন পক্ষে বলতে ?
         জানিস ১৯৫২ ?
দোষ তোর নয় পাগলা,
দেখিসনিতো মরতে
           মাতৃভাষার জন্য...
অবাক পৃথিবী দেখল
কেমন করে ভাষা
             গড়তে পারে দেশ
বিশ্বজনে জানল
ভাষাই মোদের আশা
              নইলে মোরা শেষ...
সেলাম শহিদ  ভাষার
ফেব্রুয়ারী একুশ,
                তোমরা মোদের গরব
আজ যে আমি আমার
নেই কোনো অঙ্কুশ
                  একুশ আমার পরব...


("বাংলা আমার ভাষা")