উঠোন জুডে শুকনো
শিশু পাতারা
লুটিয়ে পড়ে ডাকছে,
দ্বার খোলোনি এখনো ?
কোকিল ডেকে সারা
বসন্ত যে আসছে !
          রোদ থেকে যে যেমন
           রং নেবে তুলে
           প্রজাপতিরা,ওড়ে অকারণ।
           আসবে ভালবাসার শমন
           একলা গোলাপ ফুলে
           তরুণী মন উচাটন।
দাউ দাউ উঠবে জ্বলে,
পলাশ গাছ,
আগুনে পলাশ ফুলে ।
আবীর দেওয়ার ছলে,
দোলের সাজ
আলুথালু হবে বলে।
            দুপুর ঘনিয়ে এলে
             বৌ এর
             সাথে রং খেলা শেষ করে:
             বৌকে চুমে গালে
             সই এর
             পাড়ায় পৌঁছোবো রিক্সা চড়ে।


অবাঙ্গালী স্বামী ধনী তার
বলবে আরে ইয়ার !
চলো মদিরা পান করি।
ছুঁয়ে নেব গাল তোমার
ছল আবীর দেওয়ার,
পান ? করিনা, সরি।
            আসা যাওয়া আশি টাকা
             রিক্সা অপেক্ষায়...
             স্মৃতির ব্যাথায় বাড়ীর রাস্তায়॥
             মিছেই বসন্ত ডাকা
             ঘষা পুরোনো ঘায়,
             তবু আয়রে বসন্ত আয়...