আমি কখন আমার মতো
আসব যাব, খেলা যত--
খেলবো যখন খুশী !


       এক হিমালয় দায়ে বান্ধা
        তাদের সুরে গলা সাধা,
        ধার চুকোনো হাসি !


কখন আমি গামছা নিয়ে
খালের জলে পা ডুবিয়ে
ধরবো চুনো মাছ ?


            কখন আমি দুষ্টু হয়ে
             ওদের বাগান টপকে গিয়ে
             চড়ব আমের গাছ...


এক মহাকাশ দাবী-দাওয়া
আদেশ পেলে নাওয়া-খাওয়া
পুতুল নাচের পুতুল .........


                আমার মনের নাও টি কবে
                 উজান গাঙ্গে পাড়ি দেবে
                 খুজবো নাকো কূল...?