পারলে একটা কলাইকরা
থালায় সূর্য, চন্দ্র
আর তারা গুলো,
পেঁয়াজ , কাঁচা লঙ্কা
নুন তেল মাখিয়ে
গপ গপ করে খেয়ে
নিতাম...
না থাকতো বাঁশ
না বাজতো বাঁশী।
সাগরে জোয়ার আসতো না
চাঁদ রাতে , তটে পাতা
তোমার শরীর ভুলভুলাইয়ায়
জোয়ারে বয়ে আসা বালুকণা
জাগাতো না শিহরণ...
ধ্রুব তারা চিনিয়ে তুমি
বলতেনা ...আমার ঝিনুকে
মুক্তো চাই...........।
আর আমিও আবিষ্কার
করতেম না....
আমি ডুবুরী নই...
মুক্তো আনতে পারিনা !
ব্যর্থ !!!
পরশুরাম হলে
গোলাপ শূন্য করতাম
এই পৃথিবী...॥।