এটা আমার একদম  নিজস্ব মত । মনে হয় প্রকৃত কবিদের দেশপ্রেমের উর্ধে উঠতে হয় । তারা শুধুমাত্র একটা দেশ নিয়ে ভাবলে , বৃহত্তর মানবতার কথা কিভাবে ভাববে? কি করে অন্যদেশের ভালবাসার  কথা বলবে যদি তিনি নেশা মগ্ন হয়ে থাকেন নিজের দেশের গর্বে !
রবীন্দ্রনাথ বোধহয় তাই বলেছিলেন
    Nationalism নামক কাঁচের জন্য মানবতার হীরে ত্যাগ  করতে রাজি  নন।