দিনান্তে দেখা হলে

দিনান্তে দেখা হলে
কবি
প্রকাশনী জ্যোৎস্না পাবলিসার্স
প্রচ্ছদ শিল্পী মোবারক হোসেন লিটন
স্বত্ব লেখক
উৎসর্গ মা
প্রথম প্রকাশ মে ২০০৯
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ৮০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবিতার বই

ভূমিকা

কবি (খাতুনে জান্নাত) ও তার কবিতা সম্পর্কে: আব্দুল গাফ্ফার চৌধুরী
..................................................................................................
কবিতা নিরন্তর খোলস বদলায়।সাহিত্যের আর সব শাখার চাইতে ভাবে, ভাষায় অলংকরণে, প্রকরণে কবিতার সাজসজ্জা নিরন্তর পরিবির্তিত হয়।কবিতায় আজ যা আধুনিক কালই তা গতানুগতিক। উত্তর আধুনিকতা তার গত আধুনিকতার সীমানা দ্রুত পেরোয়। তারপরও আধুনিকতার পালাবদল শেষ হয় না।
বাংলা কবিতায় একসময় ছিলো রবীন্দ্রনাথের অখন্ড প্রতাপ। ত্রিশের দশকের আধুনিকতা সেই প্রতাপের অখন্ডতায় চিড় ধরালো। আবার চল্লিশের দশক না পেরুতেই ত্রিশের আধুনিকতাতেও কালের ছাপ পড়ে গেল। বাংলা ভাগ হয়ে গেল। কিন্তু বাংলা কবিতা কিছুকাল ভাগ হলো না। কিছুকাল হাতধরাধরি করে চললেন দুই বাংলার আরও তরুণ কবিরা। তারপর দেশভাগ, সমাজ ও সংস্কৃতির ভিন্ন প্রবাহ তাদের কবিতায় ভিন্নমাতায় দ্বার যোজনা করলো। সুরটি হয়তো ভাষার গুনে এক রইলো। কিন্তু চিন্তায় ও চেতনায় শোনা গেল গঙ্গার এপার এবং ওপারের ভিন্ন তরঙ্গের ধ্বনি।
কেউ কেউ বলেন, বাংলা কবিতায় উত্তরাধুনিকতার ছাপ এসে লেগেছে। আমি এটাকে ছাপ লাগা এখনো বলি না; বলি আবহাওয়া বদলের পূর্বাভাসের মতো। বাংলাদেশের কবিতার কবিতার আকাশে এটাও পূর্বাভাস, কিন্তু পুরোপুরি বদলাতে পারেনি।পূর্বাভাস র্আবহাওয়া বদলের, কিন্তু পুরোপুরি বদলাতে পারেনি। নতুন প্রজন্মের একেবারে তরুণ কবিরা নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছেন বৈরী সমাজ ও সময়ের প্রতিকূলতা ও ভাঙনের মুখে কবিতাকে তার নিজ পরিবর্তনের স্রোতে নতুনভাবে নির্মাণের—তা শুধু ভাবে ও ভাষায় নয়; তা মননে, দ্রোহে এবং সৃষ্টিশীলতাতেও।
খাতুনে জান্নাত বাংলাদেশের তরুণ প্রজন্মের একেবারেই নতুন এক কবি। তার এবং তার কবিতার সঙ্গে আমার পরিচয় আকষ্মিক। কিন্তু তার সমাজ চিন্তা ও ব্যক্তিগত ভাবনা যখন সব জাগতিক স্থুলতা পেরিয়ে পাঠকের সূক্ষ্ণ মননে আঘাত করে,তাকে সুপ্ত বা উদ্দীপ্ত করে, তাকে স্বসময়ের বাইরে অনাদি আধুনিকতার স্পর্শ দেয় তখন বিস্মিত হই। তার কবিতা প্রথম পাঠেই আমি বিস্মিত হয়েছি। তার কবিতা প্রথাগত চিন্তার নয়; একেবারে প্রথাগত আঙ্গিকেরও নয়। তার কবিতায় ব্যক্তিমনের যন্ত্রণার সঙ্গে যুগ যন্ত্রনাও আছে। কিন্তু তার প্রকাশটি কাব্যিক। তা অকাব্যিক শ্লোগান হয়ে ওঠেনি। এজন্যই তার কবিতা পাঠকের মন স্পর্ করার ক্ষমতা রাখে। তার কবিতার এ যাদুস্পর্শ আমিও পেয়েছি এবং বিস্মিত হয়েছি। আমার ধারণা, তিনি বাংলাদেশের তরুণ প্রজন্মের কবিতার আকাশে একটি উল্কা হয়ে থাকতে না চাইলে একদিন নক্ষত্র হয়ে উঠতে পারবেন। সেই প্রতিভা ও ক্ষমতা তার কবিতায় স্পষ্ট। এজন্যেই তার প্রথম কবিতার বই ‘দিনান্তে দেখা হলে’র ভূমিকা লিখতে আমি অনুপ্রাণিত হয়েছি এবং তার কবিতার সম্ভাবনাশীল ভবিষ্যতের দ্বারোদঘাটন করতে পেরেছি ভেবে আনন্দ ও তৃপ্তিবোধ করছি।

আব্দুল গাফফার চৌধুরী
এযোয়ার, লন্ডন, যুক্তরাজ্য
২২ ফেব্রুয়ারী, ২০০৯

কবিতা

এখানে দিনান্তে দেখা হলে বইয়ের ৮টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
২৫
১২