নিরন্তর রোদের মিছিলে

নিরন্তর রোদের মিছিলে
কবি
প্রকাশনী কৃত্তিবাস প্রকাশনা, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত।
প্রচ্ছদ শিল্পী বিপ্লব বিশ্বাস
স্বত্ব ব্রজেন্দ্রনাথ চৌধুরী
উৎসর্গ ব্রজেন চৌধুরী
প্রথম প্রকাশ জানুয়ারী ২০১২
সর্বশেষ প্রকাশ জানুয়ারী ২০১২
বিক্রয় মূল্য ১০০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

কবির ৩য় কবিতার বই। প্রকাশক সুনীল গঙ্গোপাধ্যায়।

ভূমিকা

কবি ও তার কবিতা নিয়ে
খাতুনে জান্নাতের ‘নিরন্তর রোদের মিছিলে’ আমার হস্তগত হয়েছে। এই নাম স্বাভাবিকভাবে আমাদের মনে যে আলোকিত জীবনের কথা মনে করিয়ে দেয় পাঠক বইটিতে সেই আলোর সন্ধান করে বিমুখ হবেন না বলে আমার ধারনা। জান্নাত জীবনকে নানা মাত্রায় অনুভবের চেষ্টা করেছেন। তার সে অনুভব যে কবির অনুভব তা স্বীকার করতেই হয়। এখানে জীবনের বহুতল স্পর্শ করার চেষ্টা যেমন আছে তেমনই আছে নিজেকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও উন্মোচনের প্রয়াস। এ কাজে তাকে আমার সাহসী বলেই মনে হয়। কিছু কিছু কবিতার শব্দ ব্যবহারে, ব্যঞ্জনা ও চিত্রকল্প সৃষ্টিতে তার এই শক্তি ও সাহসের পরিচয় আছে। সর্বত্র এ নৈপুণ্য সমানভাবে হয়তো রক্ষা করা যায়নি, তা যায়ও না। তা সত্ত্বেও অনেক কবিতার অন্তর্নিহীত দ্যুতি যে সহজেই চোখে পড়ে তা তার নিজস্বতারই পরিচয়। সব কবিকেই সারাজীবন শব্দ ও ধ্বনির ব্যঞ্জনা খুঁজে বেড়াতে হয়। আর কখনো যদি তার হাতে শব্দের এ আলোক রশ্মি ফুটে ওটে, ফুটে ওঠে কোন ধ্বনি মাধুর্য, সেই হয় কবির জীবনে কবিতার মূহুর্ত। জান্নাত গভীর নিষ্ঠা ও মনোযোগে এই শব্দ বিভূতি আহরণের চেষ্টা করেছেন যা এই বইটির বড় বৈশিষ্ট্য। তার লেখার সঙ্গে আমার এর আগে পরিচয় ঘটেনি।, তবে এ বইয়ের কবিতাগুলো পড়তে গিয়ে মনে হয়েছে তার মধ্যে একটি চমৎকার কবিমন আছে যা নিয়তই জীবন ও জগতের রহস্য সন্ধান করে, জীবনের সব তল উপলব্ধি করতে চায়। যে কোন বিষয়কেই কবিতা করে তোলার একটা সহজাত ক্ষমতাও আছে তার মধ্যে। তার কিছু কিছু কবিতা অন্তরস্পর্শী একই সঙ্গে সাবলীল--অসংকোচে প্রকাশের একটা দৃঢ়তাও আছে তার মধ্যে যা সবার থাকে না। জীবনের আলো অন্ধকার কোন কিছুকেই এড়াতে চান না।, অবলীলায় ও অকপটভাবে সত্য ও বাস্তবকেই তুলে ধরতে চান। আমার মনে হয় এটাই তার কবিতায় বিশেষভাবে লক্ষ্য করার মতো। কবিতায় সার্বিক কোনো কথাই শেষ কথা নয়, কবিতার পথ কঠিন ও দীর্ঘ, আর তা জেনেই সব কবি এ পথে পা বাড়ান।। এই দুঃখ ও দহনের পথে অবিরাম চর্চা ও অনুশীলন যত্ন অভিনিবেশই কবির একমাত্র পাথেয়-অবলম্বন, এই পথের শেষ কোথায় কেউ জানে না। এই দুঃখের সাথে নেমে কবিতায় সোনালী শস্য ফলাতে হয় যা সকল কবিরই অন্বিষ্ট ও আরাধ্য, খাতুনে জান্নাতকেও আরো বহুপথ পাড়ি দিতে হবে। এই অমোঘ দুঃখ ও অশেষ আনন্দের পথে যাত্রায় কবি সর্বদাই একা। কবিতার পথে ‘নিরন্তর রোদের মিছিলে’ জান্নাতের এই যাত্রা সার্থক হোক।

মহাদেব সাহা
ঢাকা, বাংলাদেশ

কবিতা

এখানে নিরন্তর রোদের মিছিলে বইয়ের ১৯টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১৩
১১
১৭
২০
২০
১৫
১১
১০