কেউ থাকেনা কারো অপেক্ষায়
সবাই চলে যায়
চলে যেতে হয় বলে ভাংনের তট ধরে
অবেলায় অচেনায় এই ক্ষণ মন ছেড়ে
তবুওকি ভোলাযায় হৃদের ক্ষণ বিয়োজন
দিবাকর নিভে গেলে রাতের আধাঁরে
নিভু নিভু জোনাকী কারে খুজে মরে!


জীবনের প্রথম বেলায় আমারও ছিল কত বাধন
কত আয়োজন তা’সবে কোথা গেল আজ
এ সবই সময়ের করুন কারুকাজ।
বেলায় অবেলায় যার তরে
এ হৃদয়ে হতো অবিরল রক্ত ক্ষরন; সেওতো নেই বসে
ভালবেসে চলে গেছে ভালবাসা লয়ে
হয়তো অচেনা কোন দুর গাঁয়ে আজো
তার বুকের প্রাতে শিশির জমে গোপনে গুধুলী বনে
সেসব আজ স্মৃতি শুধু নিলীমার কায়
নীল নীল ঘাসফুল ফোটে সবুজ ছায়ায়।