জীবনে মানুষ যতটুকু চায়
সে সম ভোগে সে অপূর্নতায়।


পাই বা না পাই আরো বেশী চাই
ত্যাগ নেই বলে নেই মনে সুখের ঠাই।


পাওয়ার আগে থাকে হারাবার ভয়
মনের সুপ্ত প্রেম মনেই ক্ষয়।


চলার পথে নদী একটু থেমে গেলে
পলি আর উপল নূড়ী বাধে তারে শিকলে।


রিক্ততার অতল বিবর কবির অন্তর
তার কবিতা নারীর মতন, স্বর্গীয় সুন্দর।