ছয় মাসের শিশুর হাতে
কলম বার হাতি,
জিজ্ঞেস করলে সেই শিশুকে
হবে নাকি নাইট কলেজের ছাত্রি ।

কলম দিয়ে লিখবে সে
ক , খ , গ – অ , আ , ই
বাকি রইল আরো অনেক
ঘ , ঙ , চ – ঋ ,উ , ঈ

লেখা পরা শিখে সে
জ্বলাবে ঘরে আলো ,
দেশের মানুষ চিনবে তাকে
বাসবে সবাই ভালো ।

বাকি রইল আরো অনেক
ছ, জ, ঝ-ন এ = নিয়ো ,
ট,ঠ,ড – ঊ ,ণ , ত
ঢ, ফ, ধ, য – ঐ = যেয়ো ।


এ ক"টা শিখে সে
কলেজে দেয় পাড়ি ,
শিক্ষকের গাল শুনে
ফিরতে হয় বাড়ি ।

বাকি রইল আরো অনেক
থ, ন, প, খ, এ = ক্ষিয়ো
ফ,ভ, ম, এ, ল, ব
র,শ , ষ, দ – এ = দিয়ো ।


লেখা পড়া করল না সে –
মন দিয়ে কভু ,
ভাল তবেই বাসবে কেন
সৃষ্টি সেরা প্রভু ।

বাকি রইল আরো অনেক
স ,  ঐ ,ও্‌ ,অং,অঃ -ঔ
হ- দিয়ে করবে বিয়ে
অপর লোকের বউ ।

এমনি করেই শেষ করিলো
বর্ণ মালা লেখা ,
বিদ্বান হয়ে বিদ্যা শিখে
পেলো সে সেই কলমের দেখা ।


-সমাপ্ত-
তারিখ: -24/05/2001