হঠাৎ মনের ভাবনাটা
আমার মনের দার প্রান্তে এসে দাঁড়ালো
ভাবলাম মানুষ কিভাবে মরে যায়
হারিয়ে যায় এক নিমিষেই পৃথিবীর আড়ালে ।

ছোট বেলায় সব সময়ই
মনের এ  অ-কল্পিত ভাবনা গুলো ঠেলে দিয়েছি দূরে
কখন ও বুকের মাঝে দেইনী ঠাঁই
দেইনী ঠাঁই মনের অনন্ত গভীরে ।

কাল যারে দেখে এলাম জীবন্ত মানুষ
হাটে চলে কাজ কর্ম করে প্রতি রোজ,
মরে গেছে অনেক আগেই
জানিতে পারিলাম আমি নিয়ে খোঁজ।

আজ আমি কাউকে নিয়ে ভাবিনা
আমি ভাবি আমার জীবন কে নিয়ে,
দেখেছি যাকে চলন্ত মানুষ
কিভাবে গেল আমার কাছ থেকে হারিয়ে।

মাঝে মাঝে মনে হয়
আজো আমার দাদী বেঁচে আছে পৃথিবীর বুকে,
আমাকে না জানিয়ে-ই  সে কোথায় হারালো
আমাদের রেখে থাকবে কেমনে সুখে ।

কোথায় হারালো আমার দাদী
আমাকে কোন কিছুই না বলে ,
আমি তাকে না দেখিয়া ও দেখি
ভাসিয়াছে সুন্দর; দু চোখের জলে ।


আমি ও আজ কেমন যেন ...
হয়তো তারই মতো হারাতে চলেছি ,
খুঁজে কি পাবে আমাকে কেউ
আমি যে ভুল পথে পা-ধরে এসেছি ।


              -সমাপ্ত-
তারিখ  :-২৯/০৮/২০০১ ইং ।