ভাগ্যটা যদি নিজের হাতে
পারতাম আমি গড়তে,
তবে কি আর তোমার পাল্লায়
হতো আমায় পরতে ।


পারতাম যদি নিজের হাতে
নারীকে বানাতে শতোবার,
না তাকাইতাম ফিরে কভু
তোমার দিকে একবার ।


আমার ইচ্ছায় সব হতো
যখন যা- চাই যেমন,
জেনেছি তোমার বিয়ে-
আমার বলো লাগে কেমন ।


আজকের দিনটা দেখতে হতোনা
পেতে হতোনা এমন ব্যথা,
আমি নীরবে কাঁদি জল শূন্য চোখে
শুনে তোমার সে সব কথা ।


যদি না পারি নারীকে বানাতে
বদলাতে না পারলে নিজের ভাগ্যটা,
নিজেকে বেঁধে নেবো প্রতিজ্ঞায়
বদলাবো কষ্ট হলেও মনটা ।


সে দিন বুঝবে নারী তুমি- তোমরা সবাই
আমি কে ছিলাম নারী তোমার- সবার,
আমার কি দোষ দিবে বল
শত চেষ্টাতে ও আমায় পাবেনা আবার ।


ভুল সবাই করতে পারে হাজার বার
আমি সে ভুলের প্রতিবিম্ব হবোনা ,
ভূল শুধরে আজ অনেক ভালো আছি
তাই  বলি প্রতিজ্ঞা; ভূল আর করবোনা


                 -সমাপ্ত-
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ০১/০৪/২০১১ ইং ।