আকাশের বাতাস ভারি হল
রাস্তায় কারফু জারি হল
হাজার মানুষের তবু ঢল,
একটি নদি থাকলে পরে
দেখতে সেটা যেত ভরে
বুঝতে তবে ঝড়েছে কতো জল ।


বাঁচাও বাঁচাও কান্না
কারো পুড়েছে রান্না
কারো গেলো বাঁচতে গিয়ে জান,
নিজের জীবন রেখে বাজি
ভাই বাঁচাবে বোনকে রাজি
শেষে গেলো দুজনারই প্রাণ ।


কারো স্ত্রী- স্বামীকে বলে
তুমি এখনই যাও চলে
মরবো না হয় একা আমি,
ঐ দিকে দেখো আরো কতো
মানুষ পুড়ে ছাই হল শতো
আমার কাছে তুমি যে অনেক দামি ।


এ সব দৃশ্য দেখে দেখে
কান্না আসে থেকে থেকে
আমার ও চোখে ঝড়েছে জল,
যার হৃদয় পাঁথরে গড়া
তাঁর চোখে ও আজ জলে ভরা
মৃত্যুই তাঁদের আজ শেষ ফল ।


………….. সমাপ্ত……………
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ২৪/১১/২০১২ইং ।
(তাজ্রিন ফ্যাশন শ্রমিকদের স্মরণে ।)