আজ তোমার ধর্মের বড় দিন শেফালী
গিয়েছিলে নাকি ধর্ম মন্দিয়ে ?
কি করেছো প্রাথনা
তোমার ঐ দু-হাত পেতে প্রান্তরে ।


বলেছো কি তোমার ভালোবাসার কথা
সৃষ্টি কর্তার কাছে কেঁদে কেঁদে ,
নাকি ছিলনা ভালবাসার কথা স্মরণ
কাটিয়েছো দিন আনন্দ আহ্লাদে ।


নাকি যেতে পারনি তোমার ধর্ম শালায়
প্রতি দিনের মতো আজ প্রভাতে,
নাকি কাটিয়েছো দিনের শুরু থেকে শেষটা
বেঁচে থাকার জীবন কর্মেতে ।


তবে কি আজ তুমি!
যাও নি তোমার ধর্ম মন্দিরে,
রেখে দাও তোমার হাতের কর্ম
শেষ করোনা অমন সুন্ধর জীবনটারে ।


কি করবে পাপের প্রাশ্চিত্ত
কি বলবে স্রষ্টাকে  মরণের পর,
করোনা ভুল না গিয়ে মন্দিরে
থেকনা বেঁধে এমন ঘর ।


প্রয়োজনে কাটাবে একাকী জীবন
ফেলে দিবে হাতের সকল কর্ম ,
থেকনা মন্দির থেকে দূরে...
পালন করিও তুমি তোমার ধর্ম ।


আমি কখনো বলব না
তুমি তোমার ধর্মকে ছেড়ে দাও,
আমি সব ধর্মকে সমান ভাবে বিশ্বাস করি
তোমাকে তাই বলি ধর্মকে পালন করে নাও ।


………….. সমাপ্ত……………
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ০৯/১১/২০০১ ইং ।