একটি কবিতা এখুনি পরলাম যেটি ইন্দ্রজিত সেনগুপ্ত পোস্ট করেছেন. আমি অদ্ভুত মিল খুঁজে পেলাম আরেকটি কবিতার সংগে যেটা নিচে আমি তুলে দিলাম. দেখুন তো দুটো কবিতার মধ্যে মিল আছে কিনা...আমি লিংক তাও দিয়ে দিলাম..
http://www.somewhereinblog.net/blog/ohetuk_okaronblog/28740878


যদি তুমি তাকে ছুঁতে চাও, তবে তুমি ভদ্রলোক নও
যদি তা না কর, তবে তুমি পুরুষ নও
যদি তুমি তার প্রশংসা কর,
তবে সে ভাববে তুমি তাকে মিথ্যে বলছো
যদি তা না কর, তবে তুমি কিছুই পার না
যদি তুমি তার সব পছন্দ মেনে নাও, তবে তুমি একজন উইম্প;
যদি তা না কর, তবে তুমি অবুঝ
যদি তুমি নিয়মিত দেখা কর, তবে তুমি বিরক্তিকর
যদি তা না কর, তবে সে ভাববে তুমি তাকে উপেক্ষা করছো,
যদি তুমি পোষাকে পরিপাটি হও,
সে বলবে তুমি একজন প্লে-বয়,
যদি তা না কর, তবে তুমি তার কাছে নীরস
যদি তোমার হিংসা থাকে, তবে সে বলবে তা খারাপ
যদি তা না থাকে, সে বলবে তুমি তাকে ভালবাস না
যদি তুমি রোমান্স দেখাতে যাও,
সে ভাববে তুমি তাকে শ্রদ্ধা কর না
যদি তা না কর, তার কাছে এর অর্থ তুমি তাকে পছন্দ কর না
যদি তুমি আসতে এক মিনিট দেরি কর,
তবে অভিযোগ করবে অপেক্ষা করিয়েছ
যদি সে দেরি করে, তবে বলবে এটাই মেয়েদের নিয়ম
যদি তুমি অন্য ছেলেদের নিয়ে সময় কাটাও,
তবে তুমি সময় কাটাতে জান না,
যদি সে অন্য মেয়েদের সাথে সময় কাটাও, সে বলবে
‘এটাই স্বাভাবিক, আমরা সবাই মেয়ে
যদি তুমি একবার তার হাত ধর,
তবে সে ভাববে তুমি ঠান্ডা প্রকৃতির,
যদি তুমি প্রায়শই তার হাত ধর,
তার মানে তুমি আরও বেশি কিছু চাইছো,
যদি তুমি তার রাস্তা পার হতে সাহায্য করতে ব্যার্থ হও,
তবে তোমার নীতি নেই,
যদি তা কর,
সে ভাববে এটা তোমার মেয়েদের প্রলোভিত করার কৈৗশল
যদি তুমি অন্য নারীর প্রতি এক দৃষ্টিতে তাকাও,
তবে তার সাথে তুমি ছলনা করছো
যদি সে অন্য পুরুষের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকে,
তার অর্থ সে শ্রদ্ধাভরে তাকিয়ে ছিল
যদি সে কথা বলতে থাক, সে চাইবে তুমি কথা শোন
যদি তুমি শুনতে থাক, তবে সে চাইবে তুমি বল


সংক্ষেপে নারী হলো-
সাধারন হলেও, অতি জটিল
দুর্বল হলেও, অতি শক্তিশালী
দ্বিধাগ্রস্থ হলেও, অতি আকাঙ্খিত
এলোমেলো হলেও, অতি চমৎকার-----
-----নারী