বন্দি মন্দিরে রেখে দিয়েছি দ্বিতীয় আত্মা
                               দিবস যামী যপিছে তাহারেই শুধু ,
শুকিয়ে গেলে পথের জমে থাকা ঘাম
                               শূন্যে হারাতে ব্যাস্ত শীতল প্রেম ধুধু ।
নাহি পথিক নাহি পরগাছা জীবন
                               দুহাতের পরশে আঁকড়াতে পারিনা কারো দেহ,
নাহি জানুক আমার দেবতা ঐ
                               অদৃশ্যে মায়া কাড়ুক, বাড়ুক তাহার মোহ ।



দিনে দিনে জন্মিছে আত্মা আরও
                               ভিন্ন তাহাদের বসত জমিন ঘর ,
চেয়ে রয় দৃষ্টির শিক চুরি করে
                               অভিমানি কামনা করতে পারেনা তবু পর ।



বিনে আহবানে নেমে এলো পথে
                              উপেক্ষিত বিধি নিষেধ সংবিধানের সব কালি,
পথের ঢেউ এ আমি ও ভাসি
                              তাহাদের মন্দির পড়ে রয়েছে খালি ।


*************-----******-----*************