আমি নাড়ি ছেড়া রক্তে পবিত্র হয়েছিলাম
তবু ধুলিময় এ ধরা করেছে পাপি আমায় ,
ঊর্ধ্বে ভাসিয়ে পুরান দেহ খানি
আমি নব নিত্য পুন্যে পবিত্র হতে চাই ।


উড়ে চলা বায়ুতে মিশে আছে মিথ্যের বর্ণমালা
নিঃশ্বাসে করেছে পাপি আমায় ,
শিঙ্গা'র ফুকে পবিত্র হবো আমি
অধীর স্বপ্নে আজও বেঁচে আছি তাই ।


নব যুগলের নিবেদিত প্রথম গোলাপের ঘ্রানে
আমি পবিত্র হতে পারি সাহসাই ,
বিরহিত কাব্যের আঘাতে আঘাতে
আমি হতে পারি পবিত্র পুত হৃদয় ।


শুরুর সংসারের প্রথম আসবাব যদি
সুখি করে মোর রমণীর প্রিয় মুখ ,
পবিত্রতার থাকবে না কোন পিয়াস
কভু বুঝবেনা ব্যাথা ভুখ ।


সন্তান হারা ব্যাথার আকুলতায়
হতে পারি পবিত্র আত্মার চিহ্ন ,
হতে পারি একমাত্র পবিত্র মানব
যদি করিতে পারি পাপ পুন্য ভিন্ন ।


কেড়ে নেয়া ধন কাঁদে যদি নিরালে
গাল মন্দ করে যদি পিপাসা লোভ ,
ফিরে পাবে পাওনা সবাই
পবিত্রতায় রইবেনা কোনো ক্ষোভ ।


আজরাইলের সাফল্যে যদি খুশি হয় সে
সাড়ে তিন হাতে যদি করে আহবান ,
আমি আজন্ম পবিত্র হবো
পবিত্র-ই রইবো সদা, রইবেনা অভিমান ।