প্রেমময় এ ধরাধামে পাষাণী কে দেখি নাই ,
বুঝিনা তবে কোন মানবী কাঁদালো এ আমায় ।
শূন্য যখন ছিলো ভুবন শ্মশান আঙ্গিনায় ,
কার বিচরন মুগ্ধ জমিন জমতো কাব্য কথায় !


কার হিসাবে নাহি বুঝে করেছি গোলমাল ,
অঙ্ক করে পাতা ভরে কেঁদে যায় বেসামাল ।
কে প্রেয়সি কে মানসি কে বা দুঃসাহসিনি
কি প্রনয়ে কি বিরহে কে সে বিরহিণী ।


কার দিবসে নিশি শেষে এনেছিলাম রবি ফুল ,
কার পথে কার সাথে চলতে হলো ভুল ।
কার আকাশে মেঘ ভাসিয়ে দিয়েছিলাম তৃষ্ণা জল ,
কার কাননে বিনা বারণে চেয়েছিলাম পুষ্পদল ।


স্বপনে এসে ভালোবেসে ভাঙ্গিনিতো কারো ঘর ,
আপন বাঁধন ভুলিয়ে পণ করিনিকো কারো পর ।
ভুলের কারনে গর্ভাসনে হয়নি মৃত জীবন  ,
তবে কেন অবিচারে কাঁদানোর আয়োজন ।


করেনি স্বীকার অনধিকার কোন মানব মানবী ,
পাইনি কোন জীবন হেন প্রেতাত্মা অবয়বী ।
আদম হতে ধ্বংস রথে পাইনি রোদে ছায়ায় ,
একটি প্রশ্ন করেই যাবো "কে কাঁদালো আমায়" ?