যে পথে ছিলোনা কোনো ধুলি
তোমায় ডেকেছিলাম আশা নিয়ে ,
ঋতু বদলে কি পারে হতে
ভাবিনি এতটুকু শঙ্কিত হয়ে ।


যে আকাশে ছিলোনা কোনো ফাঁদ
তোমায় দিতে চেয়েছিলাম শীতল ছোঁয়া ,
জমানো বিরহে হতে পারে বিদ্রোহ
ভাবিনি তা অনলে উড়াবে ধোঁয়া ।


যে নিঃশ্বাসে ছিলোনা বিষের কণা
তোমায় করতে চেয়েছিলাম অমর ,
উত্তালে হবে ক্ষয়
ভাবিনি এনে দেবে তা মৃত্যু ঝড় ।


বুকে জমিয়ে মৃত্যুঞ্জয়
অমৃত ভালবাসা নিয়ে
আমি হেটে চলি ধুলো পড়া পথে ,
সব নিয়েই চলমান ক্লান্ত চরণ
ভালবাসা ছাড়া আর কেউ নেই সাথে ।


আকাশে কষ্টের ধোঁয়া
যা তুমি দেখছো নিত্য
আর আমি পুড়ি, পোড়ায় অতীতের পাতা ,
কখনো আসবেনা শীতল ঋতু
তাই খুলবেনা তোমার আমার একটি খাতা ।


আমি নিঃশ্বাসে বিষ নিয়েই বেঁচে থাকি
শরীর যোগায় অবৈধ চাহিদার বাজার ঘুরে ,
তোমাকে তাই ডাকিনি
নিসচুপে বিবাগি আমি
ভালবেসে ভালো থাকি আমার ভালবাসার ভাঙ্গা ঘরে ।