হাইকো-১ঃ


মাতাল জোছনা রাত,
আলোকে উজ্জ্বল ভুবন।
ঘন মেঘ হঠাৎ!


হাইকো-২ঃ


স্নিগ্ধ গোধূলির,
মায়াবী আলোর বাহার।
ঝুপ করে আঁধার।


হাইকো-৩ঃ


মনের মাঝে শখ,
দেখব পৃথিবী ঘুরি।
হাতে নেই কড়ি!


পাদটীকাঃ
এখানে তিনটি "হাইকো" আছে। "হাইকো" (Haiku) জাপানে প্রচলিত এক ধরনের কবিতা। মূলত ১৭শ শতাব্দীতে এই কবিতার উদ্ভব হয়। এই কবিতায় ছন্দের বৈশিষ্ট্য হচ্ছে স্বাশাঘাত প্রধান  বা স্বরবৃত্ত ছন্দ। তিনটি চরণের মাত্রার বিন্যাস হচ্ছে ৫, ৭, ৫। মূল "হাইকো" তে অন্তমিল না থাকলেও কোনো সমস্যা নেই। আমরা বাংগালীরা যেহেতু ছান্দসিক জাতি, ছন্দ ভালোবাসি তাই আমার এই "হাইকো" গুলোতে অন্তমিল দিয়েছি। "হাইকো" মূলত কোনো একটি দৃশ্যপট বা অবস্থা বর্ণনা করতে ব্যাবহৃত হয় এবং শেষ লাইনে একটা চমক থাকতে পারে। হাইকো জাপানে উদ্ভব হলেও বিশ্বের বিভিন্ন ভাষায় এখন এর চর্চা হচ্ছে। এই লিখাটি আমার ক্ষুদ্রজ্ঞানের ভিত্তিতে লিখা, কেউ যদি ভুলত্রুতি ধরিয়ে দিয়ে আরো কিছু তথ্য সংযোগ করেন তবে কৃতজ্ঞ থাকবো।
(১৩.০৮.২০২১, ঢাকা)