আমি শুধু একটি কবিতা লিখতে চাই।
শুধু একটি কবিতা, শেষ বারের মতো।  
তুমি শুধু আমায় একটু সময় দিও,
আমার ছন্নছাড়া উছৃংখলা একটু মেনে নিও।
আমি শুধু মনের ভাবনাটাকে প্রকাশ করতে চাই,
একটি আটপৌরে ছন্দবিহীন কবিতায়।
আমাকে একটু সময় দিও,
আমার লক্ষ্যহীন জীবনধারা,
একটু সহ্য করে নিও।


আকাশের মেঘমালা, আকাশের বরিষণ,
বৃষ্টির ধারায় ভিজে যাওয়া তরুণীর মন।
আমি প্রকাশ করতে চাই,
আমার কবিতায়, নিখুঁত নিপুণ।
বয়ে চলা বাতাসের স্পর্শে,
গাছের পাতার মৃদু আলোড়ন,
চারপাশের মায়াবী ভুবন।
আমি শুধু একবার এঁকে যেতে চাই,
আমার বেখেয়ালি কবিতায়।
হেঁটে যাওয়া পথিকের ক্লান্ত মুখের ছবি,
আকাশের জ্বলজ্বলে উজ্জল রবি,
রৌদ্রের ঘ্রাণে ভেজা উড়ন্ত চিল,
হলুদ পায়ে নেচে চলা দুরন্ত শালিখ,
সবকিছু আমি লিখে রাখতে চাই,
আমার কবিতায়।
একটু সময় দিও আমাকে,
অসময়ে নিও না ডেকে।
আমার ভাবনা হতে।


কিষাণীর মাচায় বেড়ে উঠা সবুজ পুইশাক,
সীমের ঝোপে বসা ঘুঘুর ডাক,
হলুদ সরিষা ক্ষেতের মাতাল মৌমাছি,
পাকা ধানের পাশে প্রশান্ত চাষী।
আমি শুধু ধরে রাখতে চাই তাদের ছবি,
আমার কবিতার খাতায়,
আমার ভাবনার পাতায়।
আমাকে একটু সময় দিও,
আমার ব্যার্থতা, আমার অপরাধ ক্ষমা করে দিও।
শুধু লিখতে দিও আমায় একটি কবিতা,
যার মাঝে ফুটে রবে জীবনের সরলতা।
শুধু লিখতে দিও আমায় একটি কবিতা,
যার মাঝে ফুটে রবে একজন মানুষের,
আবেগ আর বাস্তবতার সংঘাতের কথা।


আমায় একটু সময় দিও,
যেনো লিখে যেতে পারি,
রঙিন ঘুড়ি হাতে শিশুর অনাবিল হাসি,
শাপলা ফোটা পানিতে বালিকার অবাক খুশি।
পাট বোঝাই নৌকার রঙিন পালের গল্প,
গুণটানা মাঝির মাটির গানের দু’এক ছত্র।
আমাকে একটু সময় দিও,
আমার একটু সময়ের বড্ড প্রয়োজন,
চারপাশে ছড়িয়ে আছে জীবনের কত আয়োজন।
কিছুটা যদি ধরে রাখতে না পারি,
তবে যে বৃথা এই জীবন।


একটি কবিতা লিখতে চেয়েছিলাম বহুদিন ধরে,
একটি সাধারন কবিতা,
সময়ের অভাবে আজো লিখতে পারিনি তা।
আমার ভাবনা সব হারিয়ে যায়,
অসীম শূন্যতায়।
জীবনের চাওয়া পাওয়া চেপে ধরে আষ্টেপৃষ্ঠে,
আমার কবিতা থমকে যায়, সংশয়ের চৌকাঠে।
বেঁচে থাকি ভীষণ দূরাশায়,
আমার ভাবনার জগত আঁধারে তলিয়ে যায়।
কিছুই পারিনি লিখতে এ জীবনে,
জীবন কেটে যে গেলো নিদারুণ প্রহসনে।


ভেবেছিলাম, কবি হব একদিন!
আমার প্রিয় ডাইরির পাতায়,
লিখে যাবো যাপিত জীবনের সৌন্দর্য,
এলোমেলো কবিতায়।
কিছুই লিখা হলোনা আমার,
জীবন আমাকে টেনে নিয়ে যায় বারবার,
তার কঠিন বাস্তবতায়।
যেখানে ছন্দ রা প্রবেশ করতে পারেনা,
যেখানে থাকে না কোনো সুকোমল ভাবনা।
থাকে শুধু বেঁচে থাকার পাশবিক তাড়না।


আজ শেষবারের মতো মিনতি করি তোমায়,
একটু সময় দিও আমায়।
লিখতে দিও একটি সহজ কবিতা,
লিখতে দিও এই জীবনের ব্যার্থতা,
জীবনের যত আক্ষেপ, যত দুঃখবোধ,
জীবনের যত না পাওয়ার শোক।
ডেকে নিওনা আর একঘেয়ে ব্যাস্ততায়,
ক্ষণিকের তরে বিশ্রাম দিও আমায়।