আজ একটা কবিতা লিখব বলে বসেছি,
তাতে চাঁদ, তারা, ফুল, পাখি থাকবে না।
রন্ধ্রে-রন্ধ্রে ছন্দের মিলও থাকবে না।


আজ একটা কবিতা লিখব বলে বসেছি,
ন্যাকামির ঘ্যানঘ্যানানি মাখানো কবিতা নয়।
ভরা পেটে হালকা হাওয়া ছুঁয়ে যাওয়ার কবিতা নয়।


আজ একটা কবিতা লিখব বলে বসেছি,
নীলবসনা, হরিণচোখের প্রশংসা নয়।
আলতা পায়ের কামিনী ফোটানোর গাথাও নয়।


আজ একটা কবিতা লিখব বলে বসেছি,
কাঠফাটা রোদে ঘামের অভিযোগের কবিতা..।