মাঝে মাঝে কারণছাড়া মনখারাপ
তার জন্য-
মাঝে মাঝে আরেকবার সেই দিনকাল
ছুঁয়ে দেখার ইচ্ছা।
জানি পুরো গল্পটাই একতরফা,
তাও, মাঝে মাঝে একমুঠো ছটফটানি
তার জন্য।


মাঝে মাঝে রাতবিরেতে বাড়াবাড়ি
তার জন্য-
মাঝে মাঝে তার টুকরো স্মৃতিদের
দামাল দোলদোল খেলা।
জানি পুরো গল্পটাই একতরফা,
তাও, মাঝে মাঝে এক পশলা খ্যাপামি
তার জন্য।


মাঝে মাঝে জোয়ার-ভাটায় উথালপাতাল
তার জন্য-
মাঝে মাঝে নদীর দু কূল ছাপানো
ভয়াল বানভাসি ঢেউ।
জানি পুরো গল্পটাই একতরফা,
তাও, মাঝে মাঝে বাঁধ ভেঙে স্রোতপ্রবাহ
তার জন্য।।