কালো নর্দমার জলে স্নান করে,
গায়ে পাঁক ছিটিয়ে
রোজ শুদ্ধ হচ্ছে সমাজ।


গঙ্গাজলের পবিত্রতার সার্টিফিকেট,
টর্নেডোর টেম্পার
উড়িয়ে নিয়ে গেছে।


মন-মানসিকতার চামড়ার একজিমা,
দিনকে দিন
ভয়ানক রুপ নিচ্ছে।


খোলা আকাশের স্নিগ্ধতায়,
বদ্ধ কুঠুরির দমফাটা গন্ধ
ম ম করছে।


নরখাদক পিশাচী উইপোকা,
সবুজের হাড়গোড়
কড়মড়িয়ে চিবুচ্ছে।


প্রাণদায়ী সূর্যের ছটায়,
কে বা কারা বিষ মেশানো
তার খোঁজ চলছে।


মুদ্রা-ক্ষুধার যুগলবন্দী,
লক্ষ পায়ে ভয়ের বেড়ি
জড়িয়ে রেখেছে।


চাপা কান্না ফোঁপাচ্ছে, গোঙাচ্ছে
তবুও সর্বসমক্ষে
দুধসাদা দাঁতের প্রদর্শনী সাজিয়ে রাখছে।।