মুখের আদল, মুখোশ পরে-
সকল চেহারার
বেড়ি-র চাপে, কালশিটে পা
বড্ড বেচারা।
সত্য বুনন-মিথ্যে ছুরির-
জবরদস্তি তে
ফালাফালা তাই, ধামাচাপা তাই
নোংরা বস্তিতে।
সকাল-বিকাল, সন্ধ্যা-রাত্রি-
চাটুকার হয়ে যাক
শিষ্টাচারের সাতকাহন
সূর্যাস্ত পাক।
অসুখ করেছে, ওষুধ মেলেনা-
ধুঁকছে পাকস্থলী
জটিল শহর, জটিল রাস্তা
জটিল সকল গলি। ।