রাগ বাড়ছে ওঁর,
হয়ে চলা গত সহস্র বছরের
অত্যাচারে বিদ্ধস্ত ও, ক্ষোভে ফুঁসছে।


তাও ও সুযোগ দিচ্ছে,
দিয়েই চলেছে
যদি শুধরে যেতে পারি
সন্মান, শ্রদ্ধা, যত্ন
এখনও আশা করছে ও।


আমরা গায়ে মাখছি না
ভাড়া দেয়া ওঁর নিজস্ব সম্পত্তির নকল মালিকানা-
আমরা যুগ যুগ ধরে
টাকা দিয়ে কতগুলো কাগজের মাধ্যমে
বাগিয়ে নিয়েছি।
নিজের বলে ভাবতে শুরু করেছি।
ওঁর খেয়াল রাখিনি,
দিনে দিনে ওঁকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছি
ও কোথাও নালিশ ঠোকেনি,
বসায়নি বিচারসভাও।


ওঁর উপর বেইমানির মাত্রা
বিপদসীমা লঙ্ঘন করে
খাদের কিনারে।


ক্ষমা প্রার্থনার চরম অযোগ্য আমরা।
জোড় হাতে, নত মস্তকে
দাঁড়াবার সময় পেরিয়ে গেলেও
খুব বেশি দেরী হয়নি,
হয়তো ক্ষমা পেলেও পেতে পারি
ওঁর কাছ থেকে।।