ময়লা যত নিপাত যাক
কারণ, পয়লা আজ।
রঙীন জরির কারুকাজ,
আবার জড়াক সংসার
কারণ, পয়লা আজ।
উদ্যম হোক অটুট,
দমিয়ে দিক খুচখাচ
কারণ, পয়লা আজ।
দৃঢ়-দৃপ্ত হৃদপিন্ডের,
তীব্রতা চোখ ধাঁধাক
কারণ, পয়লা আজ।
গ্লানির গোলকধাঁধা,
তলানির দেয়াল পাক
কারণ, পয়লা আজ।।


(নববর্ষ ১৪২৮এর শুভেচ্ছা ও শুভকামনা)