টাইম মেশিনে চড়ে ফেরত গিয়ে-
আবার যদি প্রথম থেকে শুরু করা যেত?
আরেকবার যদি শুরুতে পৌঁছে যাওয়া যেত?
সব গুছিয়ে নেওয়া যেত প্রথম থেকে?
টুকরো কিম্বা ভীষণ ভুলচুক ঘটার আগেই,
রুখে দেওয়া যেত!
বাস্তবের হা-পিত্যেশ, অনুশোচনা, গুমরে মরা গুলোকে-
একঝটকায় হটিয়ে দেওয়া যেত!
শক্ত সিঁড়িতে সাবধানী পা ফেলে বর্তমানকে,
নিজের পায়ে দাঁড় করিয়ে দেওয়া যেত!


টাইম মেশিনে চড়ে ফেরত গিয়ে-
আবার যদি............