সেভাবেই আছে কাছিম
রাজা-বাদশা থেকে বর্তমান গণতন্ত্র
মাঝখানে ইংরেজ শাসন
কাছিম কিন্তু বদলায়নি


নোনাজলে সাঁতার । অক্টোপাসি দহন
খোলসের মাঝে চাঁদরাজ্যের প্রেম


সেভাবেই আছে কাছিম
তখনও তার পিঠে চাবুক
এখনও তার পেটে বঞ্চনা


ওত পেতে লোভি শিকারির দল