জরুরি নয় অক্ষরবৃত্তে হারাবে কিনা
তেমন নদীর মতো ভাঙবে কিনা মাটি
আলোর স্বপ্নরা মিশেছে সাগর গভীরে
নিশ্চিন্ত স্রোতে শতাব্দী বদলের ইতিহাস


প্রশ্ন তো থাকবেই
এখন যেমন শীতের সময়। রক্তে হিম স্পর্শ
কাল মৃগয়ায় সুচারু গল্পের ছাপ
হতেই পারে দারুণ কোনো জিজ্ঞাসা


কখনো এই মেঘ, ভোর বাতাস, উদাসি পাখি
হয়ে ওঠে পরিপূর্ণ বাংলা