কালো কালো কালো;কালো দেহ মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!
হাজার বছর পাপ করেছিস,পাপ-কালো তনু
পুর্ব-জন্মে-পর_জন্মে কালোর পরশ-ধনু
তোর কর্ম কালো ধর্ম কালো,কালো আরাধন!!
কালো কালো কালো;কালো দেহ মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!


শিক্ষা জীবন কালো করে কর্ম করিস কালো
হাত_ছাফারী কালো বিদ্যায় ছড়িয়ে দিয়ে আলো
তোর কথা কালো,শ্বাস কালো;কালোরে স্পন্দন!!
কালো কালো কালো;কালো দেহ মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!

চলার পথ কালো করে ভাবিস সবে অন্ধ
ফোপর দালালী,গোবর গণেশ?সব ভালো তোর বন্ধ
তোর চুল কালো,ললাট কালো;কালো দু-নয়ন!!
কালো কালো কালো;কালো দেহ_মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!


রাজনীতিতে কালোর দলে, তোর সেবার ধর্ম কালো
রাত্রি বেলায় নিশি কুটুম, দিনে জ্বালিস আলো
তোর দৃষ্টি কালো, হাসি কালো, কালোরে যৌবন
কালো কালো কালো;কালো দেহ মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!