:::::::::::::::::::
স্বার্থের বেড়ি পায়ে
জীবন তরী
আলেয়ার পিছে ছুটে
মাকাল ধরি।
অকুলে পড়ি,
হায়! অকূলে পড়ি
পরাহ্ণে ভাবি, গলায় দড়ি!
শরমে মরি হায়!
শরমে মরি
------------
মিছে ভাবি পরকাল
নরক-স্বর্গ
ভুলে যাই জীবনের
সীমা-বর্গ।
ইচ্ছেমত পরের প্রাণে
আঘাত হানি
ধুয়ে মুছে করি ছাফ
বিবেক গ্লানি
কলুর বলদ হয়ে
কত টানি
পরের ঘানি, হায়!
দুশমন ঘানি
দ্রোহে মন কদাচিত
বিন্দু- বিসর্গ!
ভুলে যাই জীবনের
সীমা বর্গ
---------------
নোঙর ফেলি দেখি
অথৈ পাথার
জীবন সায়াহ্ণে এসে
শুধু হাহাকার।
ভুলে কেন গিয়েছিলাম
সীমা বর্গ
মর্গে শুয়ে দেখি
জীবন বিসর্গ!!
বিন্দু বিসর্গ!!!
!!!!!!!!!!!!!
::::::::::::::::