শিক্ষক বলেন, ওরে পল্টু
নেতা কাকে বলে?
পল্টু বলে, বাস করে যে
শুধু গভীর জলে।


শিক্ষক বলেন, বলতো এবার
চালাক কাকে বলে?
পল্টু বলে, নেতার কথায়
শুধু যারা চলে!


বলতো পল্টু,শিক্ষক বলেন
জ্ঞানী কাকে বলে?
পল্টু বলে হেসে,সব সময়
যে সরকারী দলে!


শিক্ষক শুধান, ওরে পল্টু
বলে কাকে "কবি"?
পল্টু বলে, নিষ্কর্মা সে
আঁকে পরের ছবি!!


ওরে পল্টু! বলতো এবার
- কোন মানুষটা দামী?
- যে মানুষটা রোজই পায়
হুজুর সেলামী!


শিক্ষক বলেন, বলতো পল্টু
বলি কাকে দাতা?
পল্টু বলে, পরের বৃক্ষ চুরি করে
দান করে যে পাতা!!